সৌকর্য গ্রুপের একমাত্র ওয়েবজিন।

About the Template

শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১২

অর্ণব বিশ্বাস

পিঁপড়ের জাত


ছাদের ধারের কিনারা দিয়ে লাইন ধরে হেঁটে চলেছে, লাল পিঁপড়ের দল, কারোর মুখে বিস্কুটের টুকরো, কারোর মুখে লেবু পাতারটুকরো, কেউ কেউ আবার মুখে করে কালো ডেও পিঁপড়ের দেহাংশ টেনে হিঁচড়ে নিয়ে চলেছে... ... ...


সমর্পণ


ওরাই এখন আমার সময় সুতো ধরে, উঠে আসছে... ব্রেনে, শিরদাঁড়া বেঁয়ে..., গুরু-মস্তিষ্কের ফ্লুয়িড-মেক্যানিসম ততোক্ষণে বুঝে নিয়েছে --- কতটা দৃঢ় তার পদচারণ...!

ধীরে ধীরে অসাড় হচ্ছি আমি... ... ... সুড়সুড় করে ওঠা ঘাড়ের কাছটা, অনায়াসে বশ মেনে নেয়ে... নত মস্তকে গিলে খায়ে...আজন্মের মতো... -- বিশুদ্ধ বিষ... !


নিংড়ে আমায় দেখতে পারো
রক্ত আমার বদলে গেছে...

আমার মুখের ক্যানাইল জোড়া হিংস্র ভদ্রতা...
আমার চোখে বি-রক্তহীন নিঃস্পৃহ ব্যস্ততা
আমার কাঁধে, আমার পিঠে, আমার বুকে হাড় পাঁজড়ে...
অসাড় বাতুলতা ।।

নিংড়ে আমায় দেখেই নিও...
রক্ত আমার বদলে গেছে ।


সেলফ রেস্পেক্ট


অন্ধকাম আর অন্ধকার... সুড়ঙ্গ খুড়ে খুড়ে খুজে নিচ্ছে আশ্রয়স্থল, মগজে এখন ঘিলু বলতে সুধুই আদ্রতা...
জোড়া ক্যানাইল জুড়ে কিছু স্বপ্নের দেহাংশ, গত রাত্রের... তাকে মুখে করে ছুটে চলাটাই এই মুহুর্তের হিংস্রতা ...

তবু তো পিঁপড়ের জাত... শীততাপনিয়ন্ত্রিত বলে কিচ্ছু হয় না ...

ভালোবেসে বিয়ে করা নতুন বৌটি পুরানো প্রেমিকার গন্ধ ধুতে ধুতে বুঝে নিচ্ছে ... সংসারের ঠিক কোন জায়গায় ফাটল ... শীতকাল আসার আগেই তাই মধুচন্দ্রিমা সেরে নিতে হবে... পিপঁড়েদের অজুহাতে আবার গলনাঙ্কের পরিধি ‘আন্ডার কন্সট্রাকটিভ’... বিনা অনুমতিতে যে কারুর প্রবেশ নিষেধ ।

কেলাসাকার বৃদ্ধ চাঁদ ... বহুকাল তাঁর নাব্যতা হারিয়েছে... আজ তাঁর কৌণিক মেটামরফসিস... পিঁপড়ে স্বভাব খুটে খায় রূপালী চাঁদের আদর ... ... ...


পিঠ জুড়ে নোনা মাটি, ধুলো-বালি
বুক জুড়ে শ্যাওলা গুমোট...
উদরে কলঙ্ক-স্তোক করিছে স্থাপন...
আমি মুখ দিয়েই করে যাবো কৃচ্ছ্র-সাধন ।


ছোট মুখে বড় কথা , স্বভাবে পিঁপড়ের জাত ... নমস্কার সংবাদ ... কভার পেজে এইবার থাকছি তো ... !?

2 comments:

  1. koekta omil khuje pelam osar chokhe, hoyto ba vul, hoyto ba nirvul.. kintu koekta line aro unnoto korai jeto, otherwise awsum.. (vai, dont mind, dekhas matro nirbichare hebbi bola.. oo ami pari na, pore jeta bujhlam, setai bollam)

    উত্তরমুছুন