সৌকর্য গ্রুপের একমাত্র ওয়েবজিন।

About the Template

শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১২

পুণ্যশ্লোক দাশগুপ্ত

যে আমার কবিতা পড়েনা


ধেনোমদে আকাশ মদির আমার কিবা করার আছে কাদম্বরী ও কাদম্বরী

খোয়াব আমি দেখছি না তো খোয়াব দেখা আমার সাজে ভাটিখানায় যাচ্ছি না হায়
তোমার রঙে রঙ মেশালাম তোমার বায়োলজির কোষে
তৈরি সাদা এক পিপে মদ ফ্রিজ খুলে দাও আইসকিউব
ঘুমিয়ে আছে শরাবখানা তোমার ঘুমে এসকালেটর এক বিলিয়ান ইউরো ডলার
আমি কি করবো বলো মদের হদিশ পাচ্ছি না যে
তোমার পিপে উষ্ণ ঘোরের মধ্যে থাকা
আরব রাতের পাঁচমিশেলি সফরনামা ও ইলাহি ঝিমকিনি দাও ইন্দ্রপুরীর পয়গম্বর
চাঁদের থেকে কেয়ানির্যাস তিক্ত কটু মদের শিশি আলগা রাখো মউল চুল্লু মদ বিলাতি
ছাইভস্ম বলতে পারো আখড়া আবেগ ঘুরতে ঘুরতে শহরটাকে বুঝতে পারো
সময় ফুরিয়ে আসছে দেখো তত্ত্বেই তবে মুক্তি এলো যুক্তি সাজাও যুক্তি সাজাও
ঘুমিয়ে আছে শরাবখানা ঘুমিয়ে আছে শরাবখানা তৈরি সাদা এক পিপে মদ
ফ্রিজ খুলে দাও আইসকিউব প্রত্যাশিত একটি নারী আর বাকীরা ওমর খৈয়াম
পাচ্ছে না তো আলোর ভ্রমণ কাব্যপরিক্রমার ছোঁয়া
ও সোনালি অতীত আমার জীবনব্রত ফুরিয়ে গেছে
মনের শান্তি তার কে আছে মনমরা এই কবির চিঠি
পড়ছো তোমরা
মদ দিয়ে যাও
বাংলা বোতল দীপশিখাদির চাঁদপানা রঙ
ট্রয়ের হেলেন হামবুর্গ থেকে মদ পাঠালো
জার্মানিতে ভোদকা রাখা আমার জন্য
কবির কতো জায়গির বলো
প্রেমের পদাবলীর পদ্য
বিষাদ রঙের সহজ গদ্য
আর কি আছে
শিল্পী যোগেন চৌকোনা তার পটের বিবি
মদ পাঠিয়ে দিলেন আমায়
ফুলগুলো সব অস্তগামী বিরল প্রজাপতির ডানা
আমার সঙ্গে আঁকলো বসে মদের বোতল
আলঙ্কারিক মুখগুলো সব ক্যাশ ভেঙেছে মদের জন্য
ছিনিয়ে নিলাম শীতকাতুরে
সে সব মহা মদের গাড়ু
জীবন তোমরা ঝলকানি দাও
মদ মিশিয়ে পদ্য লেখো
অনাসক্তি ভীষণ ভালো কিন্তু বলো মদ ছাড়া কি তন্ত্র খোলে
শুঁড়িখানার প্যাশন নানা রঙের হলো
এলোকেশীর ফ্যাশন হলো বিউটিটিউটি
মোহময়ীর পরিপূরক
তৈরি সাদা এক পিপে মদ
ফ্রিজ খুলে দাও আইসকিউব
আমার ফ্রেমে ফুটে উঠবে ইলেকট্রনিক হট্টমেলা
জাহানারার হালকা রঙে উড়তে থাকা
অবাক হয়ে যাচ্ছে সবাই
মদের জন্য হাতবদলের নিলাম হলো
রুপকথা সেই চিচিং-ফাঁকের অনেকগুলো দরজা খোলা
চুলের রিবন উড়তে থাকে
আফোটা ফুল জীবনব্রতের কবির প্রেমে চিঠির পরাগ
নিলাম হয়ে যাক না চলে বাহুবন্ধন চুমুর দাগ
পথ চাওয়া আর থাকবেনা তো পথের মহা চুকলিবাজি
কবির উপযুক্ত মদে কে মেখেছো মাথারখুলি
ঘুমিয়ে আছে শরাবখানা আদব-কায়দা কবির বাণী
সাজিয়ে তোলা হচ্ছে কেন প্রেম তো নিজেই হিমের রানী
মোটা তুলির এফেক্ট চাঁদে বিয়ার খেতে পারেন আপনি
সিডনিতে আজ সন্ধ্যা হল কাল সকালে ফেয়ারওয়েল

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন