সৌকর্য গ্রুপের একমাত্র ওয়েবজিন।

About the Template

বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৩

কবিতায় কোলাজ - মৌ দাশগুপ্তা

কবিতায় কোলাজ - প্রসঙ্গ: মেয়েলী কলম



প্রেমের মুখোশ
মৌ দাশগুপ্তা


আমি খুব ঘনঘন প্রেমে পড়ি।

কৈশোরে চেয়েছিলাম, “আমি হব তোমার জীবনের একমাত্র নারী।“
এ শর্ত আদৌ গ্রাহ্য হল না।
প্রেম খারিজ।

তরুণী আমি বলেছিলাম”“আমি হব তোমার জীবনের প্রথম নারী।“
মিথ্যার সাথে সহবাসে রাজি হই নি।
প্রেমে অসফল।

যৌবনে চেয়েছিলাম “আমি হব তোমার জীবনের সর্বশেষ নারী।“
পরিপাটি সহাবস্থানের ফাঁক দিয়েও ভুলের বিষাক্ত সংক্রামন,
এড়ানো গেল না।প্রেমে ব্যর্থ।

কবি বললেন, শর্ত মেনে প্রেম হয় না।প্রেম নিঃশর্তেই ছড়িয়ে যায়।
বাদলা হাওয়ার স্পর্শের মত,
সুখের গভীরে লুকিয়ে থাকা অসুখের মত।

অনেকটা পরাজয় মেনে আজ মধ্যবর্তিনী নিঃশর্ত প্রেমিকার ভূমিকায়,
কারো জীবনের একমাত্র,প্রথম বা শেষ নারী নই,
আজ আমিও একটার পর একটা মুখোশ পাল্টাই ,
আরো একটা… আর ও একটা!!!

1 comments: