সৌকর্য গ্রুপের একমাত্র ওয়েবজিন।

About the Template

বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৩

সম্পাদকীয় - ১ম বর্ষ, ৫ম সংখ্যা

সম্পাদকের কলম থেকে


প্রিয় সুধীবৃন্দ



এক অদ্ভুত সন্ধিক্ষণে আমরা প্রকাশ করতে চলেছি আমাদের এই সংখ্যা।



১৯৫২ সালে, বাংলাদেশে , গভর্নর খাওয়াজা নাজিমুদ্দিনের নির্দেশে যখন উর্দুকে তদানীন্তন পুর্বপাকিস্তানের রাষ্ট্রভাষা বলে ঘোষণা করা হয়, যা ছিল মুষ্টিমেয়ের ভাষা, বাংলাদেশে এক গণ-অভ্যুত্থান হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্ররা, এবং অন্যান্য রাজনৈতিক কর্মীরা একুশে ফেব্রুয়ারী এক বিশাল মিছিলে পথ হাঁটতে শুরু করেন ঢাকার রাস্তায়। তাদের রুখতে, সরকারের শাসন-যন্ত্র পুলিশি আক্রমণ নামিয়ে আনে, আর গুলিতে প্রাণ হারায় আব্দুস সালাম, রফিকুদ্দীন আহমেদ, সফিউর রহমান, আব্দুল বরকত ও আব্দুল জব্বর। রক্তের ধারা গড়িয়ে যায় সমগ্র পূর্ব-পাকিস্তানে—আর জেগে ওঠে বাংলাদেশ। সমস্ত দেশবাসীর সামনে মাথা ঝোঁকাতে বাধ্য হয় সরকারি প্রশাসন—বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার সম্মান দিয়ে।



এই গণজাগরণেই লোকানো ছিল একাত্তরের মুক্তিযুদ্ধের বীজ। স্বাধীনতা সহজে আসে নি। বিরোধিতা ছিল অনেক দিক দিয়েই, আর তার সাথে যোগ দিয়েছিল কিছু ঘৃণ্য মানুষ ও রাজনৈতিক দল। কিছু মানুষ শুধু এই মুক্তিযুদ্ধের বিরুদ্ধেই দাঁড়ায় নি, অবাধে লুঠ-তরাজ, অত্যাচার, ধর্ষণ, গুপ্তচর বৃত্তি...ঘরে ঘরে আতঙ্কের দিন ছড়িয়ে দিয়েছিল। তবু, আটকানো যায় নি স্বাধীনতা, অধিকাংশ মানুষের ইচ্ছেকে পায়ের তলায় চেপে রাখা যায় নি। কিন্তু বাংলাদেশ ভোলেনি, সেই সব বিশ্বাসঘাতক নরপশুদের। আজ রাজাকার হিসেবে তাদের চিহ্নিত করে বিচার চাইছে, সঠিক বিচার। উত্তাল হয়ে উঠেছে বাংলাদেশ, যেমন হয়েছিল ১৯৫২তে, হয়েছিল ১৯৭১ এ, তেমনি হয়েছে ২০১৩ তে।



আর এই সন্ধিক্ষণে আমরা বের করতে চলেছি সৌকর্যের পঞ্চম সংখ্যা। আমরা সকলেই প্রতিমুহূর্তে দাঁড়িয়ে আছি, প্রতিটি বাংলাদেশী ভাইবোনের পাশে, প্রত্যেকেই মনে মনে পৌঁছে গেছি শাহবাগের শহীদ চত্বরে, রাজীব হায়দরের মৃত্যুর সাথে সাথে গর্জে উঠেছি আমরাও। ভৌগোলিক সীমা দিয়ে বাংলা কে, বাঙ্গালীকে আলাদা করা যায় না, যেমন আলাদা করা যায় না মৌসুমি বায়ুকে, আকাশের নীল কে, সমুদ্রের জল কে...


আমরা এবার যেমন রেখেছি শাহবাগের উপর প্রতিবেদন, রেখেছি তপব্রত মুখার্জীর পাঁচটি কবিতা, রেখেছি এদেশী ও প্রবাসী বাঙ্গালীর লেখা গল্প, তেমন রেখেছি দুপার বাংলার কবিতা—আশা করি যা আপনাদের তৃপ্তি দেবে।


আপনাদের হাতে হাত রেখে আরো অনেক রাস্তা আমরা পেরিয়ে যাবো, এই বিশ্বাস গভীর থেকে গভীর করে তোলা আপনাদের যেমন দায়িত্ব, তেমনি দায়িত্ব আমাদেরও।


আসুন, একসাথে জীবনের পাতা ওল্টাই ...



নমস্কারান্তে,

সম্পাদক, সৌকর্য

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন